Saturday, August 05, 2006

বেশ কিছু ছায়াছবি


গত এক মাসে অনেকগুলো মুভি দেখলাম, অনেকগুলোই গত এক বছরে মুক্তি পাওয়া। আসলে আমাদের স্থানীয় ভিডিও-র দোকান মামুলী পয়সায় দিনে ৩টা করে ছায়াছবি রেন্ট করার সুযোগ দিচ্ছে। একমাসে টার্গেট ছিল ৬০-৭০টা মুভি দেখব, শেষের দিকে খুব পরিশ্রম সাধ্য কাজ হয়ে যাচ্ছিল, মজা পাওয়া থাক দুরের কথা কবে এক মাস শেষ হবে সে অপেক্ষায় ছিলাম। তবে অনেকগুলো ভালো ছবিও দেখেছি।

সবচেয়ে ভালো লেগেছে ভুটানের পটভুমিতে নির্মিত ট্রাভেলার্স এ্যান্ড ম্যাজিশিয়ানস, সবার কাছে হয়তো এত ভালো লাগবে না, আমার কাছে কেন জানি খুব ভালো লেগেছে। ইদানিং খুব ভুটান, বার্মা , লাওস এসব দেশে বেড়াতে যেতে ইচ্ছা হয়। লোকমুখে শুনেছি মায়ানমারের শহর মান্দালয় দেখলে মনে হবে দুশ বছর পেছনে চলে এসেছি। সিনেমা হলে গিয়ে দেখলাম পাইরেটস অফ দ্য ক্যারিবিয়ান। জনি ডেপের ফ্যান নই, তবে পাইরেটস দুটোই ভালো লেগেছে। হাসির সিনেমার মধ্যে 40 years old virgin, আর ক্যাসানোভা দুর্দান্ত মনে হয়েছে। ক্যাসানোভাকে নিয়ে আগেও কার্টুন, সিনেমা দেখেছি তারপরও সিয়েনা মিলার আর হীথ লেজারের এই চিত্রায়ন ভালো লাগতে পারে। চরম ফালতু মনে হয়েছে American Pie III, Your, Mine and Ours। জেনিফার এ্যানিস্টনকে কখনই ভালো লাগে না, ফ্রেন্ডস নিয়মিত দেখেছি তারপরও ভালো লাগে না, Rumor Has It দেখেও সন্তুষ্ট হতে পারলাম না। উডি এ্যালেন কি হিন্দী সিনেমা বানানো শুরু করলো না কি, ম্যাচ পয়েন্ট দেখলে অন্তত তাই মনে হবে।

কিছু ফ্রেঞ্চ এবং চীনা সিনেমাও দেখলাম। ফ্রেঞ্চ সেমি-পর্ন অথবা R-rated মুভি আমার ভালোই লাগে। যেমন Néa: A Young Emmanuelle বা I Love You Too এখনও কাহিনী মনে আছে। এবার চীনা মুভিতে খুব একটা সুবিধা করতে পারিনি। বেশীর ভাগই মনে দাগ কাটতে পারে নি, আর ভাগ্য খারাপ ছিল ঘুরে ফিরে সবগুলোতেই দেখি Li Gongই নায়িকা। একমাত্র Memoirs of a Geisha ভালো লেগেছে।

মাঝে মাঝে মনে হয় সিনেমা শুধু দর্শন আর শ্রবনের বিষয়বস্তু না হয়ে যদি কাহিনীতে অংশ গ্রহনের সুযোগ থাকতো তাহলে খুব ভালো হতো। কেউ কি নব্বই দশকের শেষের দিকে জনি কোয়েস্ট কার্টুনটা দেখেছেন, ওখানে এরকম একটা কনসেপ্ট ছিল। তাই বলে অবশ্য পাইরেট মুভিতে অংশ নিয়ে আহত/নিহত হতে চাই না।

আবার ডিসেম্বর বা জানুয়ারীতে সিনেমা প্রজেক্ট নিয়ে বসব, আপাতত কিছুদিন না দেখলেও হবে। নীচে প্রথম ২০ টার তালিকা দিলাম, আর রেটিং আমার নিজের, দেখার পর পর যেমন মনে হয়েছে।

Travellers and Magicians - 9.5
Casanova-8
40 Years Old Virgin 7.5
Xiu Xiu 7.5
Corpse Bride 7.5
Artemisia 7.5
16 Blocks 7.5
Brothers Grimm 7.5
Grandmothers Son 7.5
Prime 7.5
Syriana 7.5
Novo 7
Fantastic Four 7
Pride & Prejudice 7
Lord of War 7
A Good Woman 7
Walk The Line 7
Pretty Persuation 6.5

0 Comments:

Post a Comment

<< Home

eXTReMe Tracker