Thursday, December 21, 2006

দেখিতে গিয়াছি পর্বতমালা


একটা ভ্রমন কাহিনী ভিত্তিক সিরিজ চালু করব ভাবতেছি৷ অনেক আগে বিটিভিতে একটা সিরিজ দেখাত “দেখা হয় নাই চক্ষু মেলিয়া”, বাংলাদেশের বিভিন্ন পুরাকীর্তি, দর্শনীয় স্থান নিয়ে৷ বাংলাদেশ আমি মোটামুটি ভালোই চোখ মেলে দেখেছি, ৬৪ জেলার প্রায় ৫০ টিতে কখনো না কখনো গিয়েছি, যদিও সবগুলো ঠিক ঘুরে দেখা হয়েছে তা নয়, তবে অনেকগুলোই দেখা হয়েছে৷ এত জেলায় যাওয়ার একটা কারন আমাদের অনেক আত্মীয় স্বজন চাকরীর সুবাদে দেশের বিভিন্ন স্থানে ছিলেন, আবার বাবা নিজে ঘোরাঘুরি পছন্দ করতেন এজন্য অনেক জায়গায় যাওয়া হয়েছে৷ তবে আমার এই সিরিজ অবশ্য “ঘর হতে দুই পা ফেলে শিশির বিন্দুর” জন্য নয়, বরং ঘটা করে দেশের বাইরে যেসব পর্বতমালা, সিন্ধু দেখতে গিয়েছি তা নিয়ে৷

অনেক জায়গায় গেলেও কখনও ভ্রমন কাহিনী লিখে রাখিনি৷ ছবি, ভিডিও আছে; ইদানিং মনে হচ্ছে লিখে রাখলে মন্দ হয় না৷ রাসেল, হিমু আর শোমচৌর ভ্রমন নিয়ে লেখা পড়ার পর লিখতে একটু ভয়ই লাগে৷ আমার সমস্যা হচ্ছে আমার নিজের সাহিত্যিক মন নেই, অথবা জন্মাতে পারিনি, এজন্য চেষ্টা করেও কোন লাভ হয় না৷ সুতরাং লেখাগুলো নিরস হওয়ার সম্ভাবনাই বেশী৷

বেশীরভাগ ভ্রমনেই অনেক সঙ্গী ছিল আমার সাথে, যেহেতু সবার অনুমতি নেয়া সম্ভব না, এজন্য খুব বেশী ছবি হয়তো দেব না, তবে কিছু দেয়া যেতে পারে অবশ্যই৷ সামহ্য়্যার এর ব্লগের সমস্যা হচ্ছে একাধিক ছবি দিলে প্রথমটা ছাড়া বাকীগুলো নীচে পড়ে থাকে, সুতরাং আগ্রহীদের বিকল্প হচ্ছে আমার
ইউনিকোড সাইটে ঢু মেরে আসা৷


আজকের ছবিঃ আলাস্কায় রাতে তোলা অরোরা’র (Aurora) ছবি ৷ বৃষ রাশি মন্ডলে অরোরা দেখা যাচ্ছে, উপরে সাত ভাই (Pleiades) ওপেন ক্লাস্টার৷ ৫৫ মিমি SLR এ ৩০ সেকেন্ড এক্সপোজারে তোলা৷

0 Comments:

Post a Comment

<< Home

eXTReMe Tracker