Thursday, January 04, 2007

বছর শেষের পোস্টঃ কি পেলাম, কি হারালাম

This post refers to my blog in http://www.somewhereinblog.net/utsablog, and the blogger community there.

বছর শেষ নিয়ে কোন পোস্ট দেয়ার ইচ্ছা ছিল না, ঈদের ছুটির কারনে এমনিতেই লোকজনের আনাগোনা কম, তাও লিখতেছি, কারণ ১০ মিনিটেই লেখা শেষ করা যাবে৷

শুরুতেই সামহয়্যারের ক্রুদের অসংখ্য অভিনন্দন এরকম উন্মুক্ত প্ল্যাটফর্মের সুযোগ করে দেয়ার জন্য৷ আমাদের দেশের সামাজিক, পারিবারিক পরিবেশে মুক্ত চিন্তা, নির্ভয়ে মনের কথা প্রকাশ করতে অভ্যস্ত নই৷ কিন্তু মুক্তচিন্তা যে কতটা শক্তিশালী হতে পারে সামহয়্যার তা দেখিয়ে দিল, এজন্য আমি এবং আমার মতো অনেকেই কৃতজ্ঞ৷ ব্লগে গত নয়/দশ মাসে আমার সবচেয়ে বড় অর্জন বেশ কিছু সমমনা বন্ধু বান্ধব খুজে পাওয়া৷ দু-একজনকে আগে থেকে চিনলেও এক ফ্রিকোয়েন্সীতে কখনই ছিলাম না৷ হিমু, রাসেল, সুমন চৌ, শোমচৌ, অমি ভাই, ধুসর গোধুলী, হযবরল, চোর, আড্ডাবাজ, অরূপের সাথে বন্ধুত্ব এখন সম্পদে পরিনত হয়েছে৷ ভিন্ন পেশার, ভিন্ন গন্তব্যের এরকম চমত্কার কিছু মেধাবী এবং প্রতিভাবান মানুষের সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য সামহ্য়্যার টীম অবশ্যই ধন্যবাদ পাওয়ার যোগ্য৷

আমার দ্বিতীয় অর্জন হচ্ছে সাহস করে লেখা লেখি করা৷ সিক্সে থাকতে একবার স্কুলের বার্ষিকীতে লিখেছিলাম, তারপর কোনদিন কোথাও লিখিনি (পরীক্ষার খাতায় ছাড়া)৷ খোলা ফোরামে লিখতে গিয়ে নিজের দুর্বলতা গুলো বুঝতে পারলাম৷ পাঠকের মন্তব্যেও বোঝা যায় কোনটা ভালো হচ্ছে আর কোনটা খারাপ হচ্ছে৷ এজন্য গল্প কবিতা লেখার চেষ্টা করি নি৷ এমনকি ভ্রমনকাহিনী লিখেও এই লাইনে নিজের সৃজনশীলতার অভাব বুঝতে পারছি৷

সামহয়্যারে আরেকটা অর্জন কোন মডারেশন না থাকা৷ ভয় না করেই লেখা যায়, মন্তব্য করা যায়৷ শত শত ফোরাম ইয়াহু গ্রুপ আছে বাঙালীদের৷ আমি যেগুলোর সদস্য কোনটাই এত জনপ্রিয় না, আর কোনটাতেই এত ভাল মানের লেখা পাওয়া যায় না৷ যদিও ভাল ব্যপারটা আপেক্ষিক, তবে স্রেফ পোশাকি ভাল লেখার চেয়ে, সত্যিকার সৃষ্টিশীল লেখাও এখানে অনেক৷ মুখফোড় বা রাসেলের স্যাটায়ার সমসাময়িক যে কোন পত্রিকার লেখার চেয়ে উপভোগ্য৷ অনেক ব্লগে মন্তব্যও (যেমন চোরের) যে কোন রম্য রচনাকে হার মানায়৷

এক বছরে যা হারালাম তার মধ্যে প্রথমেই হচ্ছে সময় নষ্ট হওয়া৷ ব্লগ যে কত শত ঘন্টা খেয়ে ফেলেছে আমার তার হিসাব নেই৷ তারপর না চাইলেও বেশ কিছু বিপজ্জনক শত্রু তৈরী হয়েছে, তাদের অনেকে প্রতিক্রিয়াশীল মুভমেন্টের সাথে জড়িত৷ দেখা যাক শেষমেশ কি হয়৷

সার্বিকভাবে আমি হিসাব করি নি, লাভ বেশী হলো, না ক্ষতি বেশী হল ব্লগিং করে৷ যেটাই হোক ব্লগিং করে মজা পাচ্ছি যতক্ষন ততক্ষন করবো, তাতে খরচ না হয় কিছুটা হলই৷

আমার নিয়মিত পাঠকদের নতুন বছরের শুভেচ্ছা, এবং ধন্যবাদ৷

2 Comments:

Anonymous saifulhasan said...

ধন্যবাদ,লেখাটা পড়ে ভালো লাগলো | আমি আপনাকে কোন প্রকার অফার করছি না। আমার মানে হয় এই ছোট তথ্যটি আপনার উপকারে আসতে পারে অ্যাপার্টমেন্ট ভাড়া।

Tuesday, February 17, 2015 8:23:00 PM  
Anonymous litonhasan said...

তাজা বা টাটকা খাবার কে না পছন্দ করে। বর্তমানে ফরমালিনের ছড়াছড়ি, সব খাবারেই ফরমালিন ব্যবহার করা হয়। টাটকা মাছ, শাকসবজি সাবাই ভালোবাসে। আপনি কি সামুদ্রিক মাছ, গলদা চিংড়ি, চিংড়ি, তাজা জল-মাছ, কাঁকড়া, ইত্যাদি দরণের মাছ খোঁজ করছে? তাহলে ভিজিট করুন freshfishbd.

Sunday, July 05, 2015 10:05:00 PM  

Post a Comment

Links to this post:

Create a Link

<< Home

eXTReMe Tracker