Thursday, January 04, 2007

বছর শেষের পোস্টঃ কি পেলাম, কি হারালাম

This post refers to my blog in http://www.somewhereinblog.net/utsablog, and the blogger community there.

বছর শেষ নিয়ে কোন পোস্ট দেয়ার ইচ্ছা ছিল না, ঈদের ছুটির কারনে এমনিতেই লোকজনের আনাগোনা কম, তাও লিখতেছি, কারণ ১০ মিনিটেই লেখা শেষ করা যাবে৷

শুরুতেই সামহয়্যারের ক্রুদের অসংখ্য অভিনন্দন এরকম উন্মুক্ত প্ল্যাটফর্মের সুযোগ করে দেয়ার জন্য৷ আমাদের দেশের সামাজিক, পারিবারিক পরিবেশে মুক্ত চিন্তা, নির্ভয়ে মনের কথা প্রকাশ করতে অভ্যস্ত নই৷ কিন্তু মুক্তচিন্তা যে কতটা শক্তিশালী হতে পারে সামহয়্যার তা দেখিয়ে দিল, এজন্য আমি এবং আমার মতো অনেকেই কৃতজ্ঞ৷ ব্লগে গত নয়/দশ মাসে আমার সবচেয়ে বড় অর্জন বেশ কিছু সমমনা বন্ধু বান্ধব খুজে পাওয়া৷ দু-একজনকে আগে থেকে চিনলেও এক ফ্রিকোয়েন্সীতে কখনই ছিলাম না৷ হিমু, রাসেল, সুমন চৌ, শোমচৌ, অমি ভাই, ধুসর গোধুলী, হযবরল, চোর, আড্ডাবাজ, অরূপের সাথে বন্ধুত্ব এখন সম্পদে পরিনত হয়েছে৷ ভিন্ন পেশার, ভিন্ন গন্তব্যের এরকম চমত্কার কিছু মেধাবী এবং প্রতিভাবান মানুষের সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য সামহ্য়্যার টীম অবশ্যই ধন্যবাদ পাওয়ার যোগ্য৷

আমার দ্বিতীয় অর্জন হচ্ছে সাহস করে লেখা লেখি করা৷ সিক্সে থাকতে একবার স্কুলের বার্ষিকীতে লিখেছিলাম, তারপর কোনদিন কোথাও লিখিনি (পরীক্ষার খাতায় ছাড়া)৷ খোলা ফোরামে লিখতে গিয়ে নিজের দুর্বলতা গুলো বুঝতে পারলাম৷ পাঠকের মন্তব্যেও বোঝা যায় কোনটা ভালো হচ্ছে আর কোনটা খারাপ হচ্ছে৷ এজন্য গল্প কবিতা লেখার চেষ্টা করি নি৷ এমনকি ভ্রমনকাহিনী লিখেও এই লাইনে নিজের সৃজনশীলতার অভাব বুঝতে পারছি৷

সামহয়্যারে আরেকটা অর্জন কোন মডারেশন না থাকা৷ ভয় না করেই লেখা যায়, মন্তব্য করা যায়৷ শত শত ফোরাম ইয়াহু গ্রুপ আছে বাঙালীদের৷ আমি যেগুলোর সদস্য কোনটাই এত জনপ্রিয় না, আর কোনটাতেই এত ভাল মানের লেখা পাওয়া যায় না৷ যদিও ভাল ব্যপারটা আপেক্ষিক, তবে স্রেফ পোশাকি ভাল লেখার চেয়ে, সত্যিকার সৃষ্টিশীল লেখাও এখানে অনেক৷ মুখফোড় বা রাসেলের স্যাটায়ার সমসাময়িক যে কোন পত্রিকার লেখার চেয়ে উপভোগ্য৷ অনেক ব্লগে মন্তব্যও (যেমন চোরের) যে কোন রম্য রচনাকে হার মানায়৷

এক বছরে যা হারালাম তার মধ্যে প্রথমেই হচ্ছে সময় নষ্ট হওয়া৷ ব্লগ যে কত শত ঘন্টা খেয়ে ফেলেছে আমার তার হিসাব নেই৷ তারপর না চাইলেও বেশ কিছু বিপজ্জনক শত্রু তৈরী হয়েছে, তাদের অনেকে প্রতিক্রিয়াশীল মুভমেন্টের সাথে জড়িত৷ দেখা যাক শেষমেশ কি হয়৷

সার্বিকভাবে আমি হিসাব করি নি, লাভ বেশী হলো, না ক্ষতি বেশী হল ব্লগিং করে৷ যেটাই হোক ব্লগিং করে মজা পাচ্ছি যতক্ষন ততক্ষন করবো, তাতে খরচ না হয় কিছুটা হলই৷

আমার নিয়মিত পাঠকদের নতুন বছরের শুভেচ্ছা, এবং ধন্যবাদ৷

0 Comments:

Post a Comment

<< Home

eXTReMe Tracker