Thursday, July 12, 2007

নব্য বর্নবাদঃ বাংলাদেশে আমি অনেক দিন ধরে আছি

আমি আর আমার পূর্বপুরুষরা অনেক অনেক দিন ধরে বাংলাদেশ৷ দেশের ৯৫ ভাগ লোকের চেয়ে বেশী দিন ধরে৷ হয়তো ৯৯.৯৯% লোকের চেয়ে বেশী দিন ধরে৷ কে বললো? স্পেন্সার ওয়েলস, আর তার ন্যাশনাল জিওগ্রাফিকের দলবল৷ আমি কম করে হলেও ৫০ হাজার বছর এ দেশে৷ আধুনিক মানুষ হিসেবে সবার আগে আমাদের পা পড়েছে৷ দেশে যারা অফিশিয়ালী আদিবাসী তাদের চেয়েও বহু বহু গুনে আদিবাসি আমি৷ কিন্তু আমার দলের লোকজন এত কম কেনো৷ ৫% এর চেয়ে কম৷ হয়তো ১% এর চেয়ে কম৷ হয়তো আরো অনেক কম৷ তাহলে ওরা কই? কে মারলো? কে জমি দখল করলো? হিমু জবাব দাও৷ আমাদের পুরুষদেরকে কে মেরেছে৷ মেয়েদেরকে চুরি করেছে কারা? নিশ্চয়ই তোমরা৷ অবশ্যই তোমরা৷

(এটাও চলবে)

1 Comments:

Anonymous saifulhasan said...

আমাদের বেঁচে থাকার মাধ্যম হচ্ছে খাবার। বেজাল মুক্ত খাবার খোঁজা খুব কষ্টের। সবার কষ্ট কিছুটা কম করার জন্য freshfishbd নিয়ে আসলো ফ্রমালিন মুক্ত মাছ, তাজা সামুদ্রিক মাছ, গলদা চিংড়ি, চিংড়ি, তাজা জল-মাছ, কাঁকড়া, ইত্যাদি দরণের মাছ খোঁজ পেতে পারেন। তাহলে ভিজিট করুন freshfishbd.

Friday, May 29, 2015 9:25:00 PM  

Post a Comment

<< Home

eXTReMe Tracker